ইউরোপগামী ৫৬ বাংলাদেশি ভূমধ্যসাগরে ভাসছে ( ভিডিও )

ইউরোপগামী ৫৬ বাংলাদেশি ভূমধ্যসাগরে ভাসছে

ইউরোপগামী ৫৬ বাংলাদেশি ভূমধ্যসাগরে খাবারের অভাবে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে। খুব অবাক লাগছে কথাগুলো শুনে? ইউরোপগামী বাংলাদেশিরা সাগরে কি করছে আর কেনই বা তাদের খাবারের অভাব, জানতে ইচ্ছা করছে না? চলুন তাহলে ভিডিও দেখে নেই কিভাবে ৫৬ বাংলাদেশি ভূমধ্যসাগরে গেলো আর কেনোই বা সেখানে তাদের এতো বিপদের সময় পাশে কেউ নেই।

ইউরোপগামী ৫৬ বাংলাদেশি ভূমধ্যসাগরে ভাসছে ( ভিডিও )

১৫ দেশের ১০৫ জনকে ইউরোপে নেয়ার ফাঁদে ফেলে পাচারকারীরা ফেলে রেখে গেছে সাগরের মাঝেই। জানা গেছে ৩ দিন ধরে তারা ভাসছিলো সাগরেই। পরে তাদের উদ্ধার করে স্পেনের একটি এনজিও। তা না হলে হয়তো সাগরের মাঝেই খাবার আর পানির অভাবে তাদের মরতে হতো।

ইউরোপগামী ৫৬ বাংলাদেশি ভূমধ্যসাগরে ভাসছে
ইউরোপগামী ৫৬ বাংলাদেশি ভূমধ্যসাগরে ভাসছে

সেই ১০৫ জনের তালিকায় আছে ৫৬ জন বাংলাদেশি ও। কিন্তু তাদের উদ্ধার করার পরেও তাদের সমস্যা সমাধান হয়নি। তাদেরকে কোন দেশের তীরে নিয়ে যাওয়া হবে সেটা এখনো সঠিক ভাবে জানায়নি কেউ।

এক এনজিও কর্মকর্তা বলেন, তারা মৃত্যুর হাত থেকে রক্ষা পেলেও তাদের খাবারের সংকট দেখা দিয়েছে। তারা তীব্র ক্ষুধার কারনে অসুস্থ হয়ে পরছে। তাদের কে ইতালি নেয়া হবে নাকি যুক্তরাজ্য সেটা এখনো জানায়নি কোন দেশই।

জাতিসংঘের তথ্য মতে এই বছরেই ভূমধ্যসাগরে প্রান গেছে কমপক্ষে ৬১৫ জনের যাদের সকলেই পাচারকারীদের ফাঁদে পরে অবৈধ ভাবে বিদেশে যাবার পথে সাগরেই মারা গেছে।

এমন অনেকেই আছে যারা লোভে পরে বিভিন্ন দালাল ও পাচারকারীদের ফাঁদে পা দিয়ে বিদেশের পরে পাড়ি দেয় সমুদ্র পথে আর অধিকাংশ সময় পাচারকারীরা তাদের সমুদ্রের মাঝেই ফেলে রেখে যায় যেমনটা এই ৫৬ জন বাংলাদেশির সাথে হয়েছে।

যে টাকা খরচ করে বিদেশে যায় সবাই, সেই টাকা দিয়ে দেশে কিছু একটা করে সুখে জীবন কাটাতে পারে। আমরা টিভিতে বা ইন্টারনেটে হয়তো দেখি বিদেশের বিলাসী জীবন যাপন আর মনে করি বিদেশ গেলে হয়তো অনেক টাকা আয় করা যাবে সহজেই আর অনেক ভালো কোনো চাকরি পাওয়া যাবে। এটি একেবারেই ভুল ধারণা।

উন্নত দেশগুলোতে অবশ্যই অনেক ভালো ভালো চাকরি আছে, তবে সেগুলো তাদের জন্য না যারা অবৈধ ভাবে বিদেশে যায়। কারন যারা অবৈধ ভাবে যায় তারা যায় লোভে পরে সহজেই কিছু টাকা রোজগার করার চিন্তা মাথায় নিয়ে। মনে রাখবেন, বিদেশে যারা যায় যোগ্যতা ছাড়া তাদের সবাইকেই অনেক কষ্টের কাজ করতে হয়।

তাই পাচারকারীদের ফাঁদে পা না দিয়ে হয় নিজের দেশে কিছু করার চেষ্টা করুন, আর নয়তো বৈধ পথে বিদেশে যান। অবৈধ পথে যাওয়া আর নিজের জীবনের সাথে জুয়া খেলা একই কথা।

নতুন খবর সবার আগে পেতে আমাদের Bangla News Paper ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করুন এবং আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *