মার্কিন কিশোরী যাবে মঙ্গল গ্রহে !!!

মার্কিন কিশোরী যাবে মঙ্গল গ্রহে

মার্কিন কিশোরী যাবে মঙ্গল গ্রহে এমন কথা শুনে হয়তো অনেকের অবাক লাগতেই পারে কারন এতো অল্প বয়সের মেয়ে কিভাবে যাবে পৃথিবীর বাইরে, কোনো গ্রহে! চলুন ব্যাপরটা বিস্তারিত জানা যাক।

মার্কিন কিশোরী যাবে মঙ্গল গ্রহে !!!

মার্কিন কিশোরী যাবে মঙ্গল গ্রহে
মার্কিন কিশোরী যাবে মঙ্গল গ্রহে

ছবিতে আপনারা যেই মেয়েটিকে দেখতে পাচ্ছে তার নাম হচ্ছে Alyssa Carson আর সে থাকে অ্যামেরিকা তে। অ্যালিসা কারসন এর বয়স এখন মাত্র ১৭ বছর। কিন্তু কিভাবে এতো ছোট একটি মেয়ে যাবে মঙ্গলে প্রথম বার পা রাখতে!

অ্যালিসা কারসন মার্কিন কিশোরী যাবে মঙ্গল গ্রহে
অ্যালিসা কারসন মার্কিন কিশোরী যাবে মঙ্গল গ্রহে

আসলে মঙ্গল গ্রহ নিয়ে অ্যালিসার অনেক কৌতূহল আর উৎসাহ আছে। সে ছোট বেলা থেকে স্বপ্ন দেখা শুরু করেছিলো যে সে মঙ্গল গ্রহে প্রথম পা রেখে ইতিহাস করবে।

চালিয়েছিলো অনেক চেষ্টা ও যেনো নাসার ২০৩৩ সালের মঙ্গল গ্রহে পা রাখার অভিযানের একজন হতে পারে। তাই হয়তো নাসা তাকেই বেছে নিয়েছে মঙ্গল অভিযানের একজন নভোচারী হিসেবে।

alyssa carson মার্কিন কিশোরী যাবে মঙ্গল গ্রহে
alyssa carson মার্কিন কিশোরী যাবে মঙ্গল গ্রহে

তার বয়স যখন ১৮ বছর হবে তখন থেকেই তাকে অনেক কঠিন পরিশ্রম করতে হবে। মহাকাশযান সহ মঙ্গল গ্রহের নানা বিষয়ে তাকে জ্ঞান অর্জন করে অভিজ্ঞ হতে হবে।

২০৩৩ সাল পর্যন্ত তিনি যদি বেঁচে থাকেন তাহলে তখন তার বয়স হয়তো ৩২ বছর এর মতো হবে। আর নাসা তাকে একটি শর্ত দিয়েছে যে ২০৩৩ সালের মঙ্গল গ্রহ জয়ের মিশন শেষ হবার আগে তিনি বিয়ে করতে পারবেন না।

আজকের ১৭ বছরের মার্কিন মেয়েকে প্রশিক্ষণ দিয়ে তৈরী করে পাঠানো হবে মঙ্গল যাত্রার উদ্দেশ্যে। ঐ মিশন সফল হলে অ্যালিসা কারসন ই হবেন এই মিশনের সবচেয়ে কম বয়স্ক নভোচারী।

যেই পৃথিবীতে এখনো কোটি কোটি মানুষ না খেয়ে মরে যাচ্ছে। যেই পৃথিবীতে এখনো কোটি মানুষ মরছে বিভিন্ন রোগে চিকিৎসা না থাকার কারনে। সেই পৃথিবীর মানুষ মহাকাশের পেছনে এতো অর্থ নষ্ট করছে যেই টাকার হিসাব হয়তো কোনো সাধারন ক্যালকুলেটর দিয়ে করা যাবে না।

অবশ্যই মহাকাশ নিয়ে গবেষণা করা উচিত আর করতে হবে। আর এই দিকে যে আমরা আমাদের পৃথিবীটাকেই ঠিক ভাবে চিনি না সেটা হয়তো ভুলে গেছি আমরা। গবেষণার বিষয় এমন হওয়া উচিত যেই গবেষণার ফলে মানুষের উপকার হবে।

আরো তাজা খবর পেতে থাকুন Bangla News Paper ওয়েবসাইটের সাথে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *