মালয়েশিয়ায় ভোটগণনা চলছে ( ভিডিও )

মালয়েশিয়ায় ভোটগণনা চলছে

মালয়েশিয়ায় ভোটগণনা চলছে, সেখানে ভোট গ্রহণ শেষ হয়েছে। মালয়শিয়ার স্থানীয় সময় সকাল ৭ টা থেকে শুরু হয়েছিলো ভোট গ্রহণ। সকাল ৮ টার পর থেকেই ভোট কেন্দ্রগুলোতে ভোটারদের লম্বা লাইন দেখা গেছে। চলুন, ভিডিও তে দেখে নেই সেখাকার ভোটাররা এবারের মালয়েশিয়া নির্বাচন নিয়ে কি বলছেন।

মালয়েশিয়ায় ভোটগণনা চলছে ( ভিডিও )

মালয়শিয়ার জনগন চান যারাই মালয়শিয়ার ক্ষমতায় যারাই আসুক না কেনো, তারা যেনো মালয়শিয়ার উন্নতিতে কাজ করে। আর মালয়শিয়াকে আরো উন্নত একটি দেশ হিসেবে সারা বিশ্বের কাছে পরিচিত করাতে পারে।

মালয়েশিয়ায় ভোটগণনা চলছে
মালয়েশিয়ায় ভোটগণনা চলছে

দেশটিতে অধিকাংশ মুসলমানদের সমর্থন নিয়ে বিরোধী দলের প্রধানমন্ত্রী পদে লড়াই করছেন সাবেক শক্তিশালী নেতা মাহাথির মোহাম্মদ। তাই এবার বিরোধী দল জয়ী হবার ব্যাপারে আশাবাদী।

প্রধানমন্ত্রী হিসেবে মাহাথির মোহাম্মদকে নির্বাচিত করতে জনগনের প্রতি আহ্বান জানিয়েছেন মাহাথিরের এক সময়ের শত্রু কারারুদ্ধ বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিম।

কারন নাজিবের আর্থিক কেলেঙ্কারি লাগামহীন ভাবে বেড়ে যাওয়ায় তার এক সময়ের গুরু মাহাথির মোহাম্মদ চলে গেছেন বিরোধী দলে, হাত মিলিয়েছেন তার এক সময়ের শত্রু আনোয়ার ইব্রাহিমের সাথে।

মালয়শিয়ার জনসংখার প্রায় ৬০ ভাগ হচ্ছে মালয় জনগষ্ঠী যারাই হচ্ছেন নাজিবের জোট বারসিয়ান ন্যাশনালের (বিএন) এর সমর্থক হবার কারনে শক্তিশালী ছিলো নাজিবের জোট বারসিয়ান ন্যাশনালের (বিএন)।

কিন্তু টানা ২২ বছর মালয়শিয়া শাসন করা মাহাথির চলে গেছেন বিরোধী দলে আর অন্য দিকে প্রধানমন্ত্রী নাজিব রাজাকের আর্থিক কেলেঙ্কারি সহ দেশে জিনিস পত্রের দাম বেড়ে যাওয়ায় সরকারের উপরে জনগনের ক্ষোভ জন্মেছে।

তাই বোঝাই যাচ্ছে যে এবার নির্বাচনে সব দিক থেকেই নাজিব রাজাক পিছিয়ে আছেন। তাই এবার জনগন তাদের নির্বাচিত করবেন সেটা বোঝা যাবে ভোটের ফল প্রকাশের পরেই।

তবে প্রধানমন্ত্রী নাজিব রাজাক বলেছেন তার দেশের জনগন তাকেই আবার নির্বাচিত করবেন। আর অন্যদিকে তার এক সময়ের গুরু কিন্তু এখন বিরোধী দলের মাহাথির মোহাম্মদ বলেছেন যে নাজিব রাজাক যদি কোনো অনিয়ম না করে থাকে তাহলে নাজিব রাজাকে তিনি এবার পরাজিত করবেন।

যেহেতু টানা ২২ বছর মালয়শিয়া শাসন করেছিলেন মাহাথির মোহাম্মদ সেহেতু তার যে একটা শক্ত সমর্থন এখনো আছে সেটা কোনো ভাবেই অস্বীকার করা যাবে না। যদিও ক্ষমতায় থাক্র সময় মাহাথির মোহাম্মদ ছিলেন বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাক এর দল বারসিয়ান ন্যাশনালে।

আর অন্য দিকে মাহাথির মোহাম্মদ বারসিয়ান ন্যাশনাল ছেড়ে দেয়াতে অনেক সমর্থন হারিয়েছে প্রধানমন্ত্রী নাজিব রাজাকের দল বারসিয়ান ন্যাশনাল। এর আগে কখনো এতো কঠিন অবস্থায় পরতে হয়নি ক্ষমতাসীন দল বারসিয়ান ন্যাশনালের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *